TECHNICAL COURSE পড়ার ব্যাপারে ছাত্র ছাত্রীদের কিছু প্রশ্ন- উত্তর

প্রশ্ন1) এই UNIVERSITY TECHNICAL COURSE গুলি কি A.I.C.T.E অনুমোদিত ?

উত্তর:
হ্যাঁ । এই দেখ প্রমাণ পত্র।

প্রশ্ন2) এই CERTIFICATE টা কি REGULAR COURSE ?

উত্তর:
হ্যাঁ , এই দেখ প্রমাণ পত্র।

প্রশ্ন3) এই UNIVERSITY CERTIFICATE দিয়ে কি আমি পশ্চিমবঙ্গ বা কেন্দ্রীয় সরকারি চাকরি পেতে পারি ?

উত্তর:
হ্যাঁ , যদি তুমি Eligible হও । আমাদের ছাত্ররা Public Service Commission, PWD, Municipal Services Commission, Rail ,Army, ইত্যাদি বিভিন্ন সরকারি চাকরি পরীক্ষাতে বসেছে । এই দেখ সব প্রমাণ পত্র ।

প্রশ্ন4) এই UNIVERSITY কি U.G.C, A.I.U অনুমোদিত ?

উত্তর :
হ্যাঁ । এই দেখ তার প্রমাণ পত্র ।

প্রশ্ন5) আমি কি এই UNIVERSITY CERTIFICATE দিয়ে WEST BENGAL SC, ST, OBC বা MINORITY SCHOLARSHIP পেতে পারি ?

উত্তর:
হ্যাঁ , এই দেখ তার প্রমাণ পত্র ।

প্রশ্ন6) আমি কি EDUCATION LOAN বা STUDENTS CREDIT CARD পেতে পারি ?

উত্তর:
হ্যাঁ , যদি তুমি Eligible হও আর এই দেখ তার প্রমাণ পত্র ।

প্রশ্ন7) আমি কি WEST BENGAL MINORITIES FINANCE BOARD বা WEST BENGAL SC ST OBC FINANCE BOARD থেকে EDUCATION LOAN পেতে পারি ?

উত্তর:
হ্যাঁ , যদি তুমি Eligible হও আর এই দেখ তার প্রমাণ পত্র ।

প্রশ্ন8) আমি কি FINAL বা CONVOCATION CERTIFICATE পাবো ?

উত্তর:
হ্যাঁ , আর এই দেখ তার প্রমাণ পত্র ।

প্রশ্ন9) আমি কি WEST BENGAL JELET পরীক্ষায় বসতে পারবো B.TECH পড়ার জন্য ?

উত্তর:
হ্যাঁ আর এই তার প্রমাণ পত্র ।

প্রশ্ন10) আমি কি TRANSCRIPT MARKSHEET পাবো ?

উত্তর:
হ্যাঁ , আর এই দেখ তার প্রমাণ পত্র ।

প্রশ্ন11) আমি কি UNIVERSITY BONAFIDE CERTIFICATE পাবো ?

উত্তর:
হ্যাঁ , এই দেখ তার প্রমাণ পত্র ।

প্রশ্ন12) এই UNIVERSITY টা কি GOVERNMENT না PRIVATE ?

উত্তর:
Private University আর আমাদের দেশে 50% এর বেশি University হচ্ছে Private University । এমনকি আমাদের রাজ্যে অনেক Private Universities আছে ।

প্রশ্ন13) এই UNIVERSITY থেকে CAMPUSING কেমন হয় ?

উত্তর:
100% হয় আর সবাই পরীক্ষার শেষে University Campusing থেকে ভালো Placements/চাকরি পেয়ে থাকে ।

প্রশ্ন14) আপনাদের প্রতিষ্ঠানের কজন শিক্ষক আছেন ? তাঁদের যোগ্যতা কেমন ?

উত্তর:
বর্তমানে মোট 16 জন শিক্ষক আছেন এবং প্রত্যেকে B.Tech M.Tech/AMIE Pass এবং সবাই অভিজ্ঞ/ Seniour Retired Engineer শিক্ষক ।

প্রশ্ন15) কোনও PRIVATE TUITIONS নিতে হবে না তো ?

উত্তর:
না । বরঞ্চ আমরা বিনামূল্যে Special Coaching Classes করাই ।

প্রশ্ন16) আপনাদের প্রতিষ্ঠানে শিল্পমুখী প্রশিক্ষণ দেওয়া হয় কি ভাবে ?

উত্তর:
অবশ্যই হয় এবং পরিপূর্ণ ভাবে। আমাদের কাছে সব ছাত্রছাত্রীরা দৈনিক Spoken English, Hindi, ERP, Tools, Workshop আর Practicals প্রশিক্ষণ করে পড়াশুনার সাথে সাথে। এছাড়া তাদের প্রত্যেককে শিল্পতে 30-45 দিন করে Industrial Training বা Internship করানো হয় তাদের বিশ্ববিদ্যালয়ে Semester পরীক্ষা দেওয়ার পর এবং Company Certificate সহ। এছাড়া আমরা তাদেরকে প্রত্যেক দিন বিভিন্ন Technical বা কারিগরি যন্ত্রপাতি, মেশিন পত্রর ছবি ও তাদের কাজ এবং সেগুলি কিভাবে চলে এবং এসব Machine বা যন্ত্র এর ভিতরে কি কি Parts আছে এবং তাদের কি কাজ সে সব বিশেষ করে Hands On এবং Video করে শেখানো হয় এবং এর সংখ্যা 850 মতন সব ধরনের যন্ত্রপাতি ও Machines । এছাড়া আমরা সপ্তাহে অন্তত 3 দিন করে তাদেরকে Technical ও HR Interview, Aptitude Test, Self Grooming, Positive Mindset Development etc প্রশিক্ষণ দিয়ে থাকি যাতে University Campusing এ সফল হয় । আর আমরা প্রত্যেক মাসে তাদেরকে বিভিন্ন Campusung Pattern এ Technical Mock Test , Aptitude Test, EQ & IQ Test এসব করাই। বিভিন্ন ধরনের শিল্প মেলা বা Industrial, Science Exhibition ও Industrial Museum এ নিয়ে গিয়ে ধরে ধরে সব কারিগরি বিষয় গুলি শেখাই। আমরা নিয়ম করে ITI প্রতিষ্ঠানে তাদেরকে নিয়ে গিয়ে আরও বিশেষ কিছু হাতে নাতে Workshop Training করিয়ে শেখাই আবার আমরা IIT Kharagpur এও ছাত্র ছাত্রীদের নিয়ে যাই তাদের যখন Education Projects Seminar হয় এবং সবাই IIT Kharagpur Participation এর Certificate পেয়ে থাকে। প্রত্যেক সপ্তাহে ছোট খাটো কারখানাতে তাদের Field Visit করাতে নিয়ে যাই এবং Technical Assignments শেখাই । শিল্প থেকে অভিজ্ঞ Manager বা Engineer দিয়ে তাদের অভিজ্ঞতা শেখানো হয় নিয়ম করে। আমরা পড়া শুনার প্রথম দিন থেকে তাদেরকে শিল্পে কর্ম পরিবেশ , শিল্পতে বিভিন্ন সমস্যার মোকাবিলা করা , শিল্পের বিভিন্ন ধরনের পরিকল্পনা ও ব্যবস্থাপনা, শিল্প জড়িত Case Studies & Critical শেখানো হয়। এছাড়া Entrepreneurship Training Development Programme শেখানো হয় । আগামী দিনের বিভিন্ন Upcoming Technologies যেমন Robotics, Solar Energy, PLC, Sensors, Artificial Intelligence, Machine Learning, CNC Technology ইত্যাদির উপরে বিশেষ সব কারিগরি প্রশিক্ষণ করাই। আমরা Utkarsh Bangla Poschim Bongo Sector Skill Development Scheme এ Sector Skills Training/প্রশিক্ষণ করাই Government Certificate সহ । আমরা এত কিছু শিল্পমুখী প্রশিক্ষণ করাই যে বিভিন্ন Company রা আমাদের University Campus কাছে প্রথমে আসে এই সব ছাত্র ছাত্রী দেরকে নিয়োগ করতে।

প্রশ্ন17) এই বিশ্ববিদ্যালয়ে কোর্স অধ্যয়ন পদ্ধতি কী?

উত্তর:
সমস্ত শিক্ষার্থীদের তাদের পূর্ণ সময় এবং নিয়মিত অধ্যয়নের জন্য Swami Vivekanand বিশ্ববিদ্যালয়ে Sagar Madhya Pradesh ন্যূনতম বাধ্যতামূলক উপস্থিতি থাকতে হবে। শুধুমাত্র তাদের গ্রীষ্মকালীন, শীতকালে এবং দীর্ঘ পূজা উৎসবের ছুটিতে বা তাদের দীর্ঘ পরীক্ষার এবং Industrial Internship বা প্রশিক্ষণ ছুটিতে etc তারা আমাদের ইনস্টিটিউটে পড়বে এবং তাদের সংশ্লিষ্ট বিষয়ে প্রশিক্ষণ কোচিংয়ের এবং পাশাপাশি প্রযুক্তিগত প্রশিক্ষণ Flexible Roster, Daily Classes এবং Week End Holidays দেওয়া হবে এবং তাদের বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পরীক্ষা দিতে হবে । এটি সাধারণত দেখা যায় যে সমস্ত ইঞ্জিনিয়ারিং প্রতিষ্ঠান এবং বিশ্ববিদ্যালয়ে শীতকালীন সেমিস্টারে ( 1st , 3rd, 5th, 7th সেমিস্টারে) সমস্ত ছুটির দিন এবং ক্লাস বন্ধের দিনগুলি বিবেচনা করে প্রায় (26টি রবিবার, 13টি সরকারি ছুটি, 30 দিন শীতকালীন ছুটি, 30 দিন পূজা উৎসব ছুটি,15 দিন পরীক্ষা অধ্যয়ন ছুটি এবং 15 দিনের পরীক্ষার সময়কাল) প্রায় 51 ক্লাস দিন রয়েছে এবং গ্রীষ্মকালীন সেমিস্টারে ( 2nd, 4th, 6th, 8th সেমিস্টারে ) 43 দিন ক্লাসের দিন রয়েছে ( 26টি রবিবার, 30 দিন গ্রীষ্মকালীন ছুটি, 21 দিন সরকারী ছুটির দিন, 30 দিন ইন্ডাস্ট্রিয়াল ইন্টার্নশিপ, 15 দিন পরীক্ষা অধ্যয়ন ছুটি এবং 15 দিন পরীক্ষার সময়কাল)। আবার অনেক প্রতিষ্ঠানে শনিবার ছুটির দিন এবং বিভিন্ন সাংস্কৃতিক ও সামাজিক ক্রিয়াকলাপ এবং খেলাধুলা, ভ্রমণ ইত্যাদির জন্যও ছুটির দিন রয়েছে। তাই বিশ্ববিদ্যালয়ের নিয়ম ও বিধি অনুসারে আপনার অবশ্যই Actual Physical ক্লাসের দিনে ন্যূনতম বাধ্যতামূলক ক্লাস উপস্থিতির থাকতে হবে। বাকি সেমিস্টারের ছুটির দিন গুলিতে আপনি আমাদের Industry Focussed Training, Internship এবং আপনার Subject Syllabus কোচিং, Spoken English & Hindi, ERP ট্রেনিং, Campus Interview Preparation ইত্যাদি নিতে পারেন। আমরা আপনাকে একটি ক্লাস রুটিন প্রদান করব যা সকাল 8 টা থেকে সন্ধ্যা 4.20 পর্যন্ত এবং রবিবার এবং ছুটির দিনেও Special Class করা হবে এবং আপনাকে 75% ক্লাস উপস্থিতি বজায় রাখতে হবে। প্রতিদিনের হোম টাস্ক, মাসিক পারফরম্যান্স ক্লাস টেস্ট, রেগুলার হ্যান্ডসন প্রজেক্ট ইত্যাদি থাকবে এবং সবশেষে আপনাকে চাকরি সহায়তা দেওয়া হবে যদি আপনার 75% ক্লাসে উপস্থিতি থাকে।

প্রশ্ন18) বাইরে রাজ্যে এই বিশ্ববিদ্যালয় Certificate কোনো অসুবিধা হবে নাতো ?

উত্তর:
আপনি হয়তো জেনে থাকবেন বিভিন্ন খবরের কাগজ বা অন্যান্য সূত্র থেকে যে আমাদের এ রাজ্য অনেক অনেক ছাত্র ছাত্রী প্রত্যেক বছর বাইরে রাজ্য তে পড়তে চলে যাচ্ছে। NIT, IIT, IIM, NEET, CAT, MAT, AIEEE ও অন্যান্য সর্ব ভারতীয় Entrance পরীক্ষা গুলিতে লক্ষ্য লক্ষ্য ছাত্রছাত্রী বসছে আর তাতে পাস করলে অন্যান্য রাজ্য তে কাউন্সেলিং মাধ্যমে পড়তে হবে। যে কোনো বাইরে রাজ্য তে পড়লেও তার সার্টিফিকেট মান্নততা আমাদের রাজ্য সরকারি চাকরিতে গ্রহণ যোগ্য আবার আমাদের রাজ্যের ছাত্ররা বাইরে রাজ্যে তে সরকারি চাকরি তে বসতে পারছে সেই রাজ্যের ভিবিন্ন নিয়ম ,সর্তসহ ও যদি যোগ্যতা থাকে। কেন্দ্রীয় সরকারি চাকরি জন্য সর্ব ভারতীয় রাজ্যের ছাত্ররা কেন্দ্রীয় সরকারি পরীক্ষায় বসতে পারবে। এই স্বামী বিবেকানন্দ ইউনিভার্সিটি বহু রাজ্যে অত্যান্ত ভাবে প্রতিষ্ঠিত এবং বহু কোম্পানি সাথে ক্যাম্পাসিং জন্য যোগাযোগ আছে । এই বিশ্ববিদ্যালয় ভীষণ ভাবে উন্নতি করেছে বিগত কয়েক বছরে। এখন তাদের কতৃপক্ষ আরো কয়েকটি বিশ্ববিদ্যালয় খুলেছে। এই বিশ্ববিদ্যালয় নিয়ম, নিষ্টা ও অনুশাসন খুবই প্রখর। এদের বিভিন্ন কোর্স এর শাখা আছে যেমন মেডিকেল, ফার্মেসী, নার্সিং, ইঞ্জিনিয়ারিং, এগ্রিকালচার, বায়ো টেকনোলজি, বায়োকেমিস্ট্রি মাইক্রোবায়োলজি, LAW, Phd, ইত্যাদি। পড়াশুনা খরচ ও খুবই কম এবং অনেক ধরণের সুযোগ, সুবিধা, স্কলারশিপ ব্যবস্থা আছে যদি যোগ্যতা থাকে। এই বিশ্ববিদ্যালয় কে আমাদের রাজ্য সরকার সম্মতি দিয়েছে বিভিন্ন তফসলি, উপজাতি ইত্যাদি স্কলারশিপ ও স্টুডেন্টস ক্রেডিট কার্ড এ নথিভুক্ত। এছাড়া আমাদের রাজ্য অনেক ধরণের Education Loan - SC ST OBC Minorities দিচ্ছে যদি ছাত্র ছাত্রী যোগ্য হয় I ব্যাঙ্ক গুলি ও Education Loan দিচ্ছে পড়াশুনা করা জন্য। এই বিশ্ববিদ্যালয় ছাত্র ছাত্রীরা আমাদের রাজ্যে বিভিন্ন সরকারি পরীক্ষায় বসছে যেমন Kolkata Police , Municipal Service Commission , PWD, Public Service Commission, Kolkata Municipal Corporation ইত্যাদি আর Rail ,Defence, Coal India, NTPC, Central Government ইত্যাদি বিভিন্ন কেন্দ্রীয় সরকারি চাকরি পরীক্ষায় বসছে ।

প্রশ্ন19) আপনাদের প্রতিষ্ঠানের ফিস দাওয়া নিয়ম কি ?

উত্তর:
প্রথমে Admission সময় Admission Fees বাবদ দিতে হয় তারপর বাকি কোর্স ফী প্রত্যেক মাসে মাসে নেওয়া হয় যা অন্যান্য কলেজ এতে আগাম ৬ মাসের সেমিস্টার ফী বাবদ নিয়ে নায়ে ।

প্রশ্ন20)মেস এর খরচ পড়বে পড়বে খাওয়া দাও নিয়ে ?

উত্তর:
ছেলেদের মেস খরচ প্রত্যেক মাসে Rs 2500 করে পড়বে আর মেয়েদের মাসে Rs 3500 করে পড়বে । এই খরচ মেস Standard আর জায়গা ভিত্তিক আর সম্পূর্ণ শাকাহারী খাওয়া । অন্যান্য জায়গায় মাসে খরচ পড়ে Rs 3500 - Rs 4500 প্রত্যেক মাসে ।

প্রশ্ন21) কোনো Ragging হয়না তো ?

উত্তর:
একদমই না । ভীষণ করা ব্যবস্থা হোস্টেল বা মেস এতে আর সব জায়গা CC TV ক্যামেরা লাগানো আছে । কাউকে রাগ্গিং করতে ধরা পড়লে করা আইনি ব্যবস্থা ।

প্রশ্ন22) আপনাদের কোনো দান বা অনুদান বা ক্যাপিটেশন ফী ধরা হবেনা তো ?

উত্তর :
না ।

প্রশ্ন23) আমি কি এই বিশ্ববিদ্যালয় থেকে B.TECH পড়তে পারবো ডিপ্লোমা শেষ করা পর ?

উত্তর:
অবশই হ্যাঁ ।

প্রশ্ন24) এই বিশ্ববিদ্যালয় তে পরে বিশেষ কি লাভ হবে ?

উত্তর:
এই বিশ্ববিদ্যালয় তে পড়লে কোর্স ফী অনেক অনেক কম পরবে এখানকার প্রাইভেট কলেজ তুলনায় । আবার হোস্টেল বা মেস খরচ অনেক অনেক কম পরবে এখানকার তুলনায় । বিশ্ববিদ্যালয় তে প্রচুর ভালো ভালো বড় বড় কোম্পানি ক্যাম্পাসিং হয় যেখান থেকে সবাই চাকরি পেয়ে থাকে । আবার এই বিশ্ববিদ্যালয় কর্ণাটক, গুজরাট, মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ, গুরগাওঁ, ছত্তিসগড়, মধ্যেপ্রদেশ মতন বিভিন্ন রাজ্য তে তাদের বিশাল প্রবাহ ও যোগাযোগ শিল্প সাথে তাই ক্যাম্পাসিং এর জন্য এই বিশ্ববিদ্যালয় ছাত্রছাত্রীদের কে বিশেষ ভাবে গ্রহণযোগ্য করে ওই সব রাজ্যের প্রাইভেট কোম্পানিরা । কারণ এই বিশ্ববিদ্যালয় পড়াশুনা মান অতি ভালো এবং শৃংখ্যলা ও অনুশাসন ভীষণ প্রখর । এই বিশ্ববিদ্যালয় তে Diploma in Engineering/ Technical Course তে প্রবেশ নিতে গেলে একটি Technical Aptitude পরীক্ষা সবাইকে দিতে হয় I আর যাদের ভোক্কলেট এর ফলাফল ৬০০ আর জেক্সপো ফলাফল 1500 মধ্যে তারা তার প্রমান দেখিয়ে প্রবেশ পরীক্ষা থেকে ছাড় পেতে পারেন । আসন UGC, সরকারি নিয়ম অনুযায়ী থাকায় এই বিশ্ববিদ্যালয় তে পড়া জন্য প্রচুর ভর্তি দরখাস্ত পরে I আবার এই বিশ্ববিদ্যালয় তে ডিপ্লোমা Engineering পড়ে ছাত্র ছাত্রীরা সরাসারি B.Tech আর M.Tech ও পড়তে পারবে । আমাদের রাজ্যে ছাত্ররা এই বিশ্ববিদ্যালয় তে পরে বিভিন্ন স্কলারশিপ, শিক্ষা ঋণ, কন্যাশ্রী, স্টুডেন্টস ক্রেডিট কার্ড, বিভিন্ন সুযোগ সুবিধা পাওয়া যায় আর এ রাজ্যেও বিভিন্ন সরকারি চাকরি পরীক্ষায় বসছে ।

প্রশ্ন25) পার্ট টাইম কাজ করে পড়তে পারবো ?

উত্তর:
হ্যাঁ, তবে দুপুর ১২.৩০ পর যেকোনো সময় কারণ আপনাকে সকালে ব্যাচ এতে পড়তে হবে সকাল ৮ থেকে দুপুর ১২.৩০ পর । .তবে এই পার্ট টাইম সুযোগটি কেবল মাত্র অল্প সময় জন্য বরাদ্দ থাকবে যতদিন আপনি আমাদের প্রতিষ্ঠানে শিল্পমুখী প্রশিক্ষণ নেবেন আর এই সুযোগ আপনি পাবেননা যখন আপনি বিশ্ববিদ্যালয় তে পড়বেন I এই পার্ট টাইম কাজগুলো ৪.৫ ঘন্টা মতন হয় থাকে আর এই কাজগুলো সাধারণত কল সেন্টারে, শপিং মল , ডাটা এন্ট্রি অপারেটর ,পাকিং , গ্যারেজ ইত্যাদি কাজে হবে এবং অত্যান্ত টেম্পোরারি হিসেবে I এই পার্ট টাইম কাজগুলো দেওয়া হবে যখন আপনি আপনার বিভিন্ন লম্বা ভ্যাকেশন ,গরমের বা শীতের ছুট্টি তে আপনি বিশ্ববিদ্যালয় থেকে আমাদের কাছে শিল্পমুখী প্রশিক্ষণ নিতে এসেছেন |

প্রশ্ন26) ফুল টাইম চাকরি ক্যাম্পাসিং কবে থেকে হয় ?

উত্তর:
আপনার শেষ সেমিস্টার পরীক্ষা আগেই ।

প্রশ্ন 27) এই বিশ্ববিদ্যালয় কি কি চাকরি মুখী কোর্স পড়তে পারি ?

উত্তর :
a) Diploma in Engineering & B.Tech in : ( Trades)

Mechanical Engineering
Electrical & Electronics Engineering
Civil Engineering
Mining Engineering
Electronics Engineering
Electronics & Communication Engineering
Aeronautical Engineering
Computer Science
Information Technology
Food Technology
Agriculture
Fire & Safety

b) B.C.A , M.C.A

c) B.B.A

d) M.B.A

Specialisation
Marketing Management
Finance Management
Human Resources Management
International Business
Production Management
Logistics
Banking & Financial Services
Hotel Management
Hospitality Management

e) B.Sc in

Agriculture
Computers - Animation 3D
Interior Designing
Fashion Technology
Fashion Designing
Food Technology
Hotel Management
Biochemistry
Biotechnology
Microbiology
Biology, Botany, Zoology
Physics Chemistry Maths
Geology
Criminology

f) Diploma

Computer Science
Hotel Management
Fire & Safety
Health Safety Management
Industrial Safety Management
Hazard Management

g) Nursing

A.N.M Nursing
G.N.M.Nursing
B.Sc in Nursing

h) Pharmacy

Diploma in Pharmacy
Bachelor in Pharmacy

i) Mass Communication & Journalism

j) B.A L.L.B

প্রশ্ন28) আপনারা এত ভালো প্লেসমেন্টস দিচ্ছেন কিভাবে যখন অন্যান্য জায়গায় ভালো হচ্ছেনা ?

উত্তর :
আমাদের প্রতিষ্ঠানের সাথে ৪০০ উপর কোম্পানি সাথে যোগাযোগ আছে প্লেসমেন্টস জন্য আর এই যোগাযোগ ক্রমশ বেড়ে চলেছে । এছাড়া বিশ্ববিদ্যালয় সাথে ক্যাম্পাসিং এর জন্য আরো অনেক অনেক কোম্পানি সাথে যোগা যোগ আছে যারা নিয়মতোন প্রত্যেক বছর এই বিশ্ববিদ্যালয় থেকে ছাত্র ছাত্রীদেরকে ক্যাম্পাসিং মাধ্যমে নিয়োগ করে থাকে । আমাদের প্রতিষ্ঠানের সাথে প্রচুর Outsourcing কোম্পানি সাথে যোগাযোগ আছে যারা আমাদের কাছ থেকে ছাত্র ছাত্রী নিয়োগ করে থাকে । আমাদের প্রতিষ্ঠানে ১০০ % ছাত্র ছাত্রীরা প্লেসমেন্টস পাওয়া ফলে আমরা বাধ্য হয়ে অন্যান্য কলেজ এর বেকার ছাত্র ছাত্রীদের কে অফ ক্যাম্পাসিং এর মাধ্যমে চাকরি সাহায্য দিয়ে থাকি । আমাদের কোম্পানি রা শুধু মাত্র আমাদের প্রতিষ্ঠানের ছাত্র ছাত্রীদেরকে পছন্দ করে তার কারণ হলো আমরা সবাইকে শিল্পমুখী পড়াশুনা করা হয় ,হাতে নাতে প্রচুর কারিগরি শিক্ষা,Industrial Internship, ERP শেখায়ী, আর সবাই স্পোকেন ইংলিশ আর হিন্দি ভালো মতন বলতে পারে আর প্রত্যেককে শিল্পে কাজ করা মানসিকতা তৈরি করা হয় প্রথম দিন থেকে । ফলে কোম্পানি রা তাদের মনের পছন্দ মতন লোক পেয়ে যায় আর একবার সন্তুষ্ট হওয়া পর তার বাড়ে বাড়ে আমাদের কাছ থেকে ছাত্র ছাত্রী নিয়ে থাকে।

প্রশ্ন29) আপনাদের প্রতিষ্ঠানের নাম কি আমার সার্টিফিকেট এ লেখা থাকবে ?

উত্তর :
না, কারণ আপনি বিশ্ববিদ্যালয় তে সরাসারি পড়ছেন, সেখানে প্রাক্টিকেলস ও ওয়ার্কশপ করছেন এবং সেখানে পরীক্ষা দিচ্ছেন তাই বিশ্ববিদ্যালয় আপনাকে সার্টিফিকেট দেবেন যেটি সব সরকারি নিয়ম বিধি কানুন এবং A.I.C.T.E , U.G.C Approval মেনে হচ্ছে। আর এই সার্টিফিকেট যে কোনো রাজ্য বা কেন্দ্রীয় সরকারি চাকরি জন্য গ্রহণ যোগ্য এবং উচ্চ পড়াশুনা করা জন্য প্রযর্য eligible হলে ।

প্রশ্ন30) আমার পরিবার আর্থিক দিক থেকে দুর্বল তাই একটা কোনো এপ্রেন্টিসশীপ ট্রেনিং করতে পারি ?

উত্তর :
হ্যাঁ , আমরা আপনাকে একটা ৪ মাসের মতন শর্ট টার্ম এপ্রেন্টিসশীপ ট্রেনিং এ পাঠানো চেষ্টা করতে পারি তবে আপনাকে ৪ মাস আগেই ভর্তি হতে হবে পড়াশুনা করা জন্য। এই ৪ মাসে আপনি যে Stipend রোজগার করবেন ট্রেনিং করে সেই টাকা দিয়ে আপনি সিংহ ভাগ পড়াশুনা খরচ তুলে নিতে পারবেন পরিবার সাহায্য না নিয়ে। এর পর যখন আপনি নিয়মতোন পড়াশুনা করবেন তখন আপনাকে ছোট খাটো কোনো একটা পার্ট টাইম এর চাকরি খোজ আমরা চেষ্টা করবো তাতে হোস্টেল বা মেস এর খরচ তুলে নিতে পারবেন। এর মধ্যে আপনি চেষ্টা করবেন স্টুডেন্টস ক্রেডিট কার্ড এর লোন নেওয়া জন্য তাহলে পড়াশুনা খরচটা একেবারে নিজের দায়িত্বে করে নিচ্ছন পরিবারের সাহায্য ছাড়া। এছাড়া আপনি যদি SC, ST, OBC উপজাতি ইত্যাদি স্কলারশিপ পান সেটা বাড়তি হিসেবে থাকবে আর সর্ব শেষে কোর্স শেষ হওয়া আগেই প্লেসমেন্টস পাওয়া সম্ভবনা উজ্জ্বল হয় যাবে আর আপনি ভালো ভবিষৎ গড়তে পারবেন।

প্রশ্ন 31) এই বিশ্ববিদ্যালয় কি A.I.C.T.E অনুমোদিত ?

উত্তর :
বিশ্ববিদ্যালয় কে A.I.C.T.E অনুমোদন করার ক্ষমতা নেই টেকনিক্যাল বা ইঞ্জিনিয়ারিং কোর্স ফুল টাইম রেগুলার মোড এতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস এতে পরানো জন্য এবং এটি A.I.C.T.E নোটিফিকেশন এতে পরিষ্কার বলা আছে। বিশ্ববিদ্যালয় যদি U.G.C অনুমোদিত হয় তাহলে তারা স্বাধীন ভাবে বিনা A.I.C.T E অনুমোদন এতে যেকোনো টেকনিক্যাল বা ইঞ্জিনিয়ারিং কোর্স পড়াতে পারে আর সেই বিশ্ববিদ্যালয় দাওয়া সার্টিফিকেট যে কোনো সরকারি বা বেসরকারি চাকরি পাওয়া জন্য সম্পূর্ণ ভাবে গ্রহণ যোগ্য এটিও বিভিন্ন সরকারি বিজ্ঞপতি তে বলা হয়েছে । এ ব্যাপারে শীর্ষ আদালত সুপ্রিম কোর্ট ভারতীয়দর্শন বিশ্ববিদ্যালয় বনাম A.I.C.T.E কেস এতে এই রায়ে দিয়েছেন যে বিশ্ববিদ্যালয় কে A.I.C.T.E অনুমোদন করতে পারবেনা শুধুমাত্র সিলাবাস টিকে A.I.C.T.E অনুমোদন করতে পারে ।

প্রশ্ন 32) এই বিশ্ববিদ্যালয় JELET বা VOCLET বই তে নাম নেই কেন ?

উত্তর :
যেহেতু বিশ্ববিদ্যালয় বাইরে রাজ্যে অবস্থিত সেই জন্য তার নাম আমাদের রাজ্যের JELET বা VOCLET বই তে নাম নেই ।

প্রশ্ন 33) এই বিশ্ববিদ্যালয় তে পড়লে কি স্টুডেন্টস ক্রেডিট কার্ড লোন পাওয়া যেতে পারে ?

উত্তর :
হ্যা , কারণ এই বিশ্ববিদ্যালয় পশ্চিম বংগো স্টুডেন্টস ক্রেডিট কার্ড পোর্টাল এতে নথিভুক্ত আর তাই সবাই লোন পেতে পারে যদি সব নথিপত্র ঠিক থাকে আর যদি eligible হয় ।

প্রশ্ন 34) আমি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসিং থেকে কত নুন্যতম মাইনে মাসে আশা করতে পারি ?

উত্তর :
ডিপ্লোমা হলে Rs 13500 আর বি টেক হলে Rs 15000 কোম্পানি ভিত্তিক ও মেধা এবং ট্রেনিং অভিজ্ঞতটা অনুযায়ী ।

প্রশ্ন 35) যখন এই বিশ্ববিদ্যালয় তে পড়বো তখন আমি কি আপনাদের কোচিং ,কারিগরি প্রশিক্ষণ ও শিল্পমুখী পড়াশুনা অনলাইন এ মধ্যে প্রদেশ বা যে কোনো বাইরে রাজ্যে থেকে করতে পারবো যদি আমার বিশেষ অসুবিধা থাকে ?

উত্তর:
হ্যা , কিন্তু এতে তোমার পরিপূর্ণ ভাবে কারিগরি প্রশিক্ষণ ,কোচিং আর শিল্পমুখী পড়াশুনা মান পাবেনা আর আমরা এটা চাইবোনা । কিছুদিনের জন্য আমরা তোমার আবেদন কে গ্রহণ করতে পারি কিন্তু সেটি কয়েকদিনের জন্য সীমিত থাকবে তবে তোমাকে আমাদের প্রতিষ্ঠানে অবশই ক্লাস হাজিরা দিতে হবে যদি তুমি ভালো ফলাফল আর তোমার প্লেসমেন্টস এর সুযোগ পেতে চাও ।

প্রশ্ন 36) আর কোনো ভালো বিশ্ববিদ্যালয় মধ্যে প্রদেশ জব্বলপুর বা ভোপাল এতে আছে ?

উত্তর:
হ্যা , আর একটি ভালো বিশ্ববিদ্যালয় জব্বলপুর এতে আছে যার নাম হলো মহাকৌশল বিশ্ববিদ্যালয় I এই বিশ্ববিদ্যালয় উপাচার্য হচ্ছেন স্বামী বিবেকানন্দ বিশ্ববিদ্যালয় ম্যানেজিং ডিরেক্টর I আর পরিচলনা মন্ডলী তে রয়েছেন বিশেষ পেশাদার, দক্ষ এবং অভিজ্ঞ ম্যানেজার্স আর ফ্যাকাল্টিজ I এই বিশ্ববিদ্যালয় এতে বিশাল ইনফ্রাস্ট্রাকচার এবং ল্যাব ও ওয়ার্কশপ রয়েছে আর কোর্স গুলি AICTE, INC, PCI, NCTE, BCI অনুমোদিত I।

প্রশ্ন 37) আপনাদের Emcons Business Academy প্রতিষ্ঠান ব্যাপারে একটু বলুন

উত্তর:
আমাদের Emcons Business Academy প্রতিষ্ঠান ২০১০ শালে প্রতিষ্ঠিত হয় । আর মুখ্য উদ্দেশ্য হলো ছাত্র ছাত্রীদের কে তাদের সঠিক ক্যারিয়ার এর ভবিষৎ পথ দেখানো ও ক্যারিয়ার গড়া জন্য পেশাদার পরামর্শ দাওয়া হয় এবং বিভিন্ন ধরণের ক্যারিয়ার কোর্স কাউন্সেলিং করা হয় ,কোন কোন বিষয় বা ট্রেড কোর্স নিয়ে পড়াশুনা করলে সঠিক চাকরিমুখী ক্যারিয়ার এর সিদ্ধান্ত নেওয়া যেতে পারে আর ভালো ক্যারিয়ার গড়া জন্য কোথায় এবং কোন কলেজ বা বিশ্ববিদ্যালয় তে পড়লে ভালো হবে বিশেষ করে ভালো ক্যাম্পাসিং থেকে প্লেসমেন্টস পাওয়া সুযোগ এর উদ্দেশে এই ক্যারিয়ার কাউন্সেলিং করা হয় । এর সাথে সাথে আমরা ছাত্র ছাত্রীদের কে বিভিন্ন ধরণের শিল্পমুখী প্রশিক্ষণ ও পেশাদার কারিগরি শিক্ষা আর প্রশিক্ষণ দিয়ে থাকি এবং তাদের ট্রেড ভিত্তিক টেকনিকাল বা ম্যানেজমেন্ট বিষয় পড়াশুনা গুলি আমাদের অভিজ্ঞ শিক্ষক মন্ডলী দ্বারা কোচিং ও গাইডেন্স করানো হয় এবং শিল্প মুখী প্রশিক্ষণ পরিষেবা দিয়ে থাকি । এর সাথে সাথে যাতে ছাত্র ছাত্রীরা ভালো প্লেসমেন্টস সুযোগ ক্যাম্পাসিং থেকে পায়ে তার জন্য উপযুক্ত প্রশিক্ষণ, স্পোকেন ইংলিশ ও হিন্দি, ERP Tally ,পার্সোনালিটি Grooming , হরেক রকম ধরণের Aptitude Test ,IQ ও EQ Test ইত্যাদি করিয়ে থাকি এবং নিয়মতোন ক্লাস মাধ্যমে এসব প্রশিক্ষণ ও কোচিং করে । ছাত্র ছাত্রীদের কে ক্যারিয়ার সাফল্যে প্রতিযোগিতা মূলক তৈরি করা হয় এবং তারা যাতে তাদের বিষয় সরকারি পরীক্ষা তে সাফল্য পেতে পারে তারও কোচিং এবং গাইডেন্স এর পরিষেবা আমরা দিয়ে ও থাকি । আমরা ছাত্র ছাত্রীদের কে বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয় তে তাদের বিভিন্ন কোর্স এতে পড়াশুনা করা জন্য আর তার পড়াশুনা কাঠামো ও ক্যাম্পাসিং এ সাফলতা বিষয়গুলি তথ্য দিয়ে থাকি আমাদের বিভিন্ন ডাটাবেস ও ছাত্রদের মতামত ও বিভিন্ন খবরের ও সোশ্যাল মিডিয়া মাধ্যমে । এবং যাতে ছাত্র ছাত্রীরা তাদের সঠিক সিদ্ধান্ত নিতে পারে কোথায় তারা পড়াশুনা করবে । আমাদের কাছে বিভিন্ন রাজ্যে বিশ্ববিদ্যালয় বা তাদের affiliated কলেজগুলি তে পড়া জন্য বহু ছাত্র ইচ্ছে প্রকাশ করে বিশেষ করে কোথায় ভালো পড়াশুনা হয় ও ভালো ক্যাম্পাসিং এর রেকর্ড আছে । আমরা একটি বিশ্ববিদ্যালয় যার নাম স্বামী বিবেকানন্দ বিশ্ববিদ্যালয় যেটি সাগর শহর মধ্যে প্রদেশ এতে অবস্থিত এবং তার ক্যারিয়ার কাউন্সেলিং ও বিভিন্ন তত্থ, বিশ্ববিদ্যালয় পড়াশুনা নিয়ম কানুন ইত্যাদি আলোচনা করি ছাত্রছাত্রীদের কে বিনামূল্যে তে এবং সব ক্যারিয়ার প্রসঙ্গে তত্থ দিয়ে থাকি যাতে তারা এই বিশ্ববিদ্যালয় সাথে সরাসারি যোগাযোগ করে সেই তথ্য ও তাদের নথিপত্র গুলি যাচাই করে নিতে পারে । এর পরে তাদের যদি ইচ্ছে হয় তখন তারা সরাসারি এই বিশ্ববিদ্যালয় তে অনলাইন মাধ্যমে প্রথমে রেজিস্ট্রেশন জন্য দরখাস্ত করে তাদের সব শিক্ষা ডকুমেন্টস আপলোড করে, তারপর তারা বিশ্ববিদ্যালয় থেকে রেজিস্ট্রেশন নম্বর পায়ে প্রাথমিক ভাবে ভেরিফিকেশন হওয়া পর । এরপর তারা বিশ্ববিদ্যালয় তে গিয়ে সব অরিজিনাল ডকুমেন্টস ও নথিপত্র দেখিয়ে তাদের Bonafide Certificate, Enrolment নম্বর পেয়ে থাকে । এরপর তারা মধ্যে প্রদেশ এই বিশ্ববিদ্যালয় তে সরাসারি নিয়মিত ক্লাস করবে আর সেখানে হোস্টেল এ থেকে তারা বিশ্ববিদ্যালয় সব নিয়ম কানুন মেনে, রেগুলার মোড এতে ফুল টাইম পড়াশুনা করবে । যখন তারা তাদের লম্বা গরমের বা শীতের বা দূর্গা পুজো বা যে কোনো ফেস্টিভ্যাল এর লম্বা ছুটি বা পরীক্ষা জন্য বা ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং বা ইন্টার্নশীপ করার জন্য ছুটি পাবে তখন তারা আমাদের প্রতিষ্ঠান থেকে তাদের শিল্পমুখী পড়াশুনা ও তাদের ট্রেড ভিত্তিক বিষয়গুলি প্রাইভেট কোচিং এবং গাইডেন্স নেবে যাতে তারা তাদের বিশ্ববিদ্যালয় এতে সেমিস্টার বা তাদের বাৎসরিক পরীক্ষায় ভালো ফলাফল করতে পারে । এবং বিশেষ করে বিশ্ববিদ্যালয় তে যাতে ক্যাম্পাসিং থেকে তারা প্লেসমেন্টস পেতে সাফল্য হয় । এটা দেখা গেছে যে সাধারণত যে কোনো কলেজ বা বিশ্ববিদ্যালয় তে একটি সেমিস্টার এতে সব ধরণের ছুটি বাদ দিয়ে ৫০ থেকে ৬০ দিনের মতন ক্লাস হয় থাকে আর এই ক্লাস দিনগুলি তে ছাত্র ছাত্রীদেরকে বিশ্ববিদ্যালয় তে তাদের নুন্নতম হাজিরা রাখতে হবে আর সব ধরণের সিলাবাস সম্পর্কের ওয়ার্কশপ এবং প্রাক্টিকেলস নিয়িমতন করতে হবে আর ইন্টারনাল পরীক্ষা ও সব বিষয় নিয়ম মাফিক দিতে হবে । এবং এসব পড়াশুনা ক্লাস এতে হাজিরা নিয়ম মেনে চললে তারা তাদের বিশ্ববিদ্যালয় পরীক্ষায় বসা অনুমতি পাবে । এবার যখন এসব ছাত্র ছাত্রী কলকাতা তে থাকবে তাদের ছুটির সময় তখন তারা আমাদের প্রতিষ্ঠানের বিভিন্ন শিল্পমুখী প্রশিক্ষণ ও প্রাইভেট পেশাদার কোচিং নিতে পারে কিন্তু এটা আবশ্যক নয় এবং এর জন্য তাদের বিশ্ববিদ্যালয় ভর্তি সাথে কোনো সম্পর্ক নেই আর এই প্রশিক্ষণ নিতে গেলে আমাদের কে মাসে মাসে আলাদা করে ফী দিতে হয় । আমাদের কাছে ছাত্র ছাত্রীরা পড়লে তাদের প্লেসমেন্টস সাফল্য পেতে বিভিন্ন ভাবে তৈরি করি আর শিল্পের পছন্দ মতন প্রশিক্ষণ দিয়ে থাকি । আমাদের সাথে বহু কোম্পানি যোগা যোগ আছে যারা আমাদের ছাত্র ছাত্রী দেড় কে নিয়োগ করে । এছাড়া বিশ্ববিদ্যালয় তে প্রচুর ভালো ভালো ক্যাম্পাসিং হয় এবং সবাই ওখান থেকে তাদের প্লেসমেন্টস পেয়ে যায় আমাদের শিল্পমুখী পড়াশুনা ও প্রশিক্ষণ নিয়ে ।

প্রশ্ন38) স্বামী বিবেকানন্দ বিশ্ববিদ্যালয় তে বেশি ছাত্র ছাত্রী ভর্তি কেন ?

উত্তর:
কারণ বিশ্ববিদ্যালয়-
a) বিশাল Infrastructure, বিশাল Brand ,নাম ডাক ।
b) মধ্যে প্রদেশ এতে 1 নম্বর প্রাইভেট বিশ্ববিদ্যালয় ।
c) মধ্য ভারত রাজ্যগুলিতে 8 নম্বর স্থান ।
d) কোর্স ফী অত্যান্ত কম অন্যদের তুলনায় ।
e) হোস্টেল ফী অনেক কম অন্যদের তুলনায় ।
f) ভালো ক্যাম্পাসিং হয় ।
g) কোনো বাড়তি খরচ নেই ।
h) ভালো শিল্পতে ট্রেনিং দেয় ।
i) এক রাত্রি সফর এবং ভালো Train / Flight যোগাযোগ ।
j) ছাত্রদের ভ্রমণ সঙ্গী পরিবেশ ।
k) আইন কানুন দারুন সবাই সুরুক্ষিত ।

প্রশ্ন39) আমি কি পশ্চিম বংগো স্বামী বিবেকানন্দ মেরিট স্কলারশিপ পেতে পIড়ি যদি এই বিশ্ববিদ্যালয় তে পড়ি ?

উত্তর:
যেহেতু বিশ্ববিদ্যালয় টি বাইরে রাজ্যে অবস্থিত ( মধ্যে প্রদেশ এতে ) সেই জন্য তুমি এই স্বামী বিবেকানন্দ স্কলারশিপ পাবেনা কিন্তু তুমি যদি যোগ্য হও তাহলে তুমি ন্যাশনাল মেরিট স্কলারশিপ পেতে পারো ।

প্রশ্ন40) আমার মাসিক ফিস কবে থেকে দিতে শুরু হবে ?

উত্তর:
প্রত্যেক বছর আমাদের সেশন শুরু হয় জুলাই মাস থেকে তাই তোমাকে জুলাই মাস থেকে মাসে মাসে ফিস দিতে হবে I যারা দেরিতে ভর্তি হয়েছে তাদের বকেয়া ফিস জুলাই থেকে ধার্য করা হবে ।

প্রশ্ন41) বিশ্ববিদ্যালয় তে প্রত্যেক সেমিস্টারে মোটামুটি কত দিন করে ক্লাস হয় থাকে ?

উত্তর:
প্রত্যেক সেমিস্টারে মোটামুটি ৬০ দিন ক্লাস হয় থাকে বেশিভাগ ইঞ্জিনিয়ারিং কলেজ বা বিশ্ববিদ্যালয় তে এবং এই ভাবে নির্ণয় করা হয় - শনিবার ও রবিবার ছুটি মানে প্রত্যেক সেমেস্টার এতে ৪৮ দিন ছুটি , আনুমানিক ২২ দিন পাবলিক ছুটি প্রত্যেক সেমিস্টার এতে , সেমিস্টার পরীক্ষা আগে ১০ দিন ছুটি , পরীক্ষা মোটামুটি ২১ দিন চলে তখন ক্লাস হয়না , ইন্ডাস্ট্রিয়াল বা সামার ট্রেনিং বা সামার ভ্যাকেশন এর জন্য ৩০ দিন ক্লাস হয়না - তাই জানুয়ারী থেকে জুন মাসের সেমিস্টার এতে মোটামুটি ৫০ দিন ক্লাস হয় থাকে আবার জুলাই থেকে ডিসেম্বর এতেও মোটামুটি ৬০ দিন ক্লাস হয় থাকে কারণ এই সময় দূর্গা পুজো ও শীতের ছুটি থাকে I কোনো কোনো কলেজ বা বিশ্ববিদ্যালয় তে শনিবার ক্লাস হয় থাকে I তাই সেখানে আরো ২৪ দিন মানে মোটামুটি ৭৫ দিন ক্লাস হয় থাকে I এছাড়া ধরা হয়নি বিভিন্ন ধরণের ছুটি যেমন - স্পোর্টস দিবস , কালচারাল ও ফেস্ট দিবস , বাৎসরিক পিকনিক , এডুকেশন টুর , কনভোকেশন দিবস, ব্লাড ডোনেশন দিবস, ছাত্র দিবস ইত্যাদি I আবার সরকারি কলেজ বা বিশ্ববিদ্যালয় তে বিভিন্ন রাজনৈতিক ছাত্র ইউনিয়ন আছে তাদের অনেক রাজনৈতিক মিটিং করতে হয় I তখন ছাত্র ছাত্রীরা কোন ক্লাস করেনা I তাহলে দেখা যাচ্ছে যে ৬০ দিন প্রত্যেক সেমিস্টারে ক্লাস হয়ে থাকে আর ৭৫% হাজিরা মানে ৪৫ দিন হাজিরা অবশই থাকতে হবে I তাহলে বিশ্ববিদ্যালয় পরীক্ষাতে বসতে পারবে I

প্রশ্ন42) এই বিশ্ববিদ্যালয় কি কোনো এফিলিয়েটেড কলেজ আছে যেটি A.I.C.T.E অনুমোদিত ?

উত্তর:
হ্যা , স্বামী বিবেকানন্দ বিশ্ববিদ্যালয় এফিলিয়েটেড ইঞ্জিনিয়ারিং কলেজ হচ্ছে স্বামী বিবেকানন্দ কলেজ অফ ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি , সাগর, মধ্যে প্রদেশ এবং মহাকৌশল বিশ্ববিদ্যালয় এফিলিয়েটেড কলেজ হলো রাধেয়শ্যাম ইনস্টিটিউট অফ ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি জব্বপুর, মধ্যে প্রদেশ । এই দুটি ইঞ্জিনিয়ারিং কলেজ A.I.C.T.E অনুমোদিত ( এই দেখো প্রমান পত্র )

প্রশ্ন43) স্বামী বিবেকানন্দ বিশ্ববিদ্যালয় তে ইলেকট্রিকাল কোর ট্রেড এর জায়গায় ইলেকট্রিকাল এন্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং ট্রেড আছে । তফাৎ কোথায় ?

উত্তর:
কোর্স এর নাম ইলেকট্রিকাল এন্ড ইলেকট্রনিক্স এবং এটি ইলেকট্রিকাল কোর ট্রেড এতে পরে এমনকি A.I.C.T.E একুইভ্যালেন্স নোটিফিকেশন এতে এটি স্পষ্ট বলা আছে (এই দেখো সেই নোটিফিকেশন) । এমনকি যেকোনো সরকারি পরীক্ষা বসা জন্যে ও এই ট্রেডটি কে পূর্ণ অনুমোদন দেওয়া হয়েছে । আবার শিল্প এই ট্রেডটি কে বিশেষ প্রাধান্য দিচ্ছে কারণ এই কোর্স এর শিল্লাবাস এতে কিছু ইলেকট্রনিক্স এর বিষয় পড়ানো হয় কোর ইলেকট্রিকাল শিল্লাবাস ছাড়া এবং ক্যাম্পাসিং এর ক্ষেত্রে বিশেষ সুযোগ পেয়ে থাকে ।

প্রশ্ন 44) গুগল এবং অন্যান্য সোশ্যাল মিডিয়া তে দেখা যাচ্ছে যে আপনাদের প্রতিষ্ঠান কয়েকটি বিশ্ববিদ্যালয় সাথে এফিলিয়েশন পেয়েছেন অফ ক্যাম্পাস সেন্টার বা কলেজ হিসেবে এমনকি A.I.C.T.E অনুমোদিত । এটা কি ঠিক ?

উত্তর:
2014 শাল পযন্ত আমাদের প্রতিষ্ঠান মনোমানিয়াম সুন্দরানার ইউনিভার্সিটি, তামিল নাড়ু , আন্নামালাই ইউনিভার্সিটি, চিদামবাড়াম , তামিল নাড়ু , কর্ণাটক স্টেট ওপেন ইউনিভার্সিটি, বেঙ্গালুরু কাছ থেকে অফ ক্যাম্পাস সেন্টার হিসেবে অনুমোদন পেয়েছিলো সব U.G.C, A.I.C.T.E নিয়ম কানুন মেনে, কিন্তু 2014 শাল থেকে U.G.C & M.H.R.D অর্ডার এবং টেরিটোরিয়াল জুরিসডিকশন নোটিফিকেশন পাওয়া পর আমরা আমাদের অফক্যাম্পাস সেন্টার বন্ধ করে উনিভার্সিটি কে জানিয়ে দি । এই অর্ডার এ বলা হয়েছে যে কোনো বিশ্ববিদ্যালয় অন্য রাজ্যে কোনো অফক্যাম্পাস সেন্টার বা কলেজ কে Affiliate করানো বা ফ্রাঞ্চিসেই দেওয়া ইত্যাদি করতে পারবেনা । তাই আমাদের বিশ্ববিদ্যালয় গুলি এই অর্ডার কে মানতে হয় । দুর্ভাগ্যজনক যে কিছু সোশ্যাল মিডিয়া মার্কেটিং কোম্পানি যাদের এখন আর কোনো অস্তিত্ব নেই তারা গুগল বা অন্যান্য সোশ্যাল মিডিয়া পোস্টগুলি কে ডিলিট করেনি আর আমরা তাদের অনেকবার চিঠি লিখে যোগাযোগ করেছি কিন্তু তাদের অস্তিত্ব পাওয়া যায়নি । তাই জনসাধারণ কে জানানো হচ্ছে তারা যেন এসব পুরোনো অবাঞ্চিত পোস্ট গুলি কে ধ্যান না দেন ।

প্রশ্ন 44) আপনারা যে প্লেসমেন্টস দিয়ে থাকেন সেগুলোতে কি ধরণের কাজ করতে হবে ?

উত্তর:
সব কাজগুলো আপনার কোর ট্রেড এর ভিত্তিক হবে যেমন যারা মেকানিকাল বা ইলেকট্রিকাল বা অটোমোবিলে নিয়ে পাস করেছেন তারা কারখানাতে প্রোডাকশন এর কাজ বা কোয়ালিটি বা লজিস্টিকস বা ডিসাইন বা পাকিং বা স্টোরে বা মেইনটেনেন্স ইত্যাদি ডিপার্টমেন্ট এতে কাজ হবে যেরকম ভাবে কোম্পানি ঠিক করবে । এ ছাড়া সবাইকে নিজের কাজের প্রতিনিধি সাথে যৌথও ভাবে হাতে হাত লাগিয়ে কাজ করতে হবে । এবং সাধারণত দেখা গেছে যে বেশিভাগ কোম্পানিরা প্রথমে ফ্রেশারদেরকে জুনিওর টেকনিশান বা ট্রেইনী বা এপ্রেন্টিসশীপ হিসেবে কাজ করতে দেয় । তারপর বছর বছর পর ধাপে ধাপে পদোন্নতি হয় আর প্রত্যেক বছর মাইনে বাড়ে আর মাইনে এবং সুযোগ সুবিধাগুলি কোম্পানি ভিত্তিক হয় থাকে । বেশিভাগ কোম্পানি রা প্রথমে নিয়োগ করে থার্ড পার্টি পেরোল এতে এবং একবছর না হওয়া পযন্ত তাদের ডাইরেক্ট পেরোল এতে নায়না আর যদি কাজের পারফরমেন্স ভালো না থাকে ।

Copyright © 2022 Emcons Business Academy. All rights reserved.